যেভাবে কলেজে ভর্তির আবেদন করবেন

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হয়েছে রবিবার। অনলাইনের মাধ্যেম সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির জন্য আবেদন করা যাবে। শিক্ষার্থীরা জিপিএর ভিত্তিতে কলেজে ভর্তির সুযোগ পাবে।

একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য যেভাবে আবেদন করবেন

অনলাইনে আবেদন করার আগে আপনাকে টেলিটক/রকেট/শিওরক্যাশ এর মাধ্যমে আবেদন ফি দিতে হবে। এর জন্য শিক্ষার্থীকে এসএসসি  ও সমমানের পরীক্ষার রোল, রেজিস্ট্রেশন, বোর্ড ও পাশের সাল দিয়ে এসএমএস করতে হবে এবং ১৫০ টাকা ফি জমা দিতে হবে।

শিক্ষার্থীকে এসএমএস করার জন্য টেলিটক সিম ব্যবহার করতে হবে। এরপর মেসেজ অপশনে গিয়ে CAD স্পেস, WEB স্পেস, তিন অক্ষরে বোর্ডের নাম, স্পেস দিয়ে রোল এবং স্পেস দিয়ে পাশের সাল লিখে ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে। যেমনঃ CAD WEB DHA 123456 2019 -> 16222

এরপর আবেদনকারীর নাম ও আবেদন ফি বাবদ ১৫০ টাকা কেটে নেওয়া হবে জানিয়ে ফিরতি এসএমএস আসবে এবং একটি পিন দেওয়া হবে। ফি দিতে চাইলে CAD স্পেস YES আবার স্পেস দিয়ে প্রদানকৃত পিন নাম্বারটি দিতে হবে এবং স্পেস দিয়ে আপনার মোবাইল নাম্বার লিখে ১৬২২২ নাম্বারে পাঠাতে হবে। যেমনঃ CAD YES PIN Number Contact Number -> 16222

এরপর ১৫০ টাকা ফি কেটে নেওয়া হবে এবং শিক্ষার্থীর ফোনে Transaction ID সহ এসএমএস যাবে। 

এরপর অনলাইনে আবেদন করার জন্য প্রথমে http://www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে যেতে হবে। এরপর Apply Onlline এ ক্লিক করতে হবে। এরপর আবেদনকারীর সামনে নতুন একটি পেইজ আসবে, সেখানে এসএমএসে প্রদানকৃত রোল, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করতে হবে। এরপর ক্যাপচা পূরণ করে Next এ ক্লিক করতে হবে।

আরো পড়ুনঃ এসএসসি রেজাল্ট ২০১৯। পরীক্ষার ফলাফল যেভাবে জানবেন?

এরপর আবদেনের একটি ফরম আসবে, সেখান থেকে জিপিএর ভিত্তিতে পছন্দ মতো কলেজ সিলেক্ট করতে পারবেন। শিক্ষার্থীরা সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবদেন করতে পারবে। এরপর আবেদন করা শেষ হলে আবেদন ফরমটি ডাউনলোড করে নিতে হবে।

এইবার মোট তিনটি ধাপে আবেদন করা যাবে। প্রথম ধাপের আবেদন প্রক্রিয়া চলবে ১২ মে থেকে ২৩ মে পর্যন্ত। প্রথম ধাপের ফলাফল প্রকাশ করা হবে ১০ জুন। দ্বিতীইয় ধাপের আবেদন করা যাবে ১৯ ও ২০ জুন এবং ফলাফল প্রকাশ করা হবে ২১ জুন। তৃতীয় ধাপে আবেদন করা যাবে ২৪ জুন এবং ফলাফল প্রকাশিত হবে ২৫ জুন।

সুযোগ পাওয়া কলেজে ২৭ জুন থেকে ৩০ জুনের মধ্যে শিক্ষার্থীকে ভর্তি হতে হবে। ২০১৯-২০ শিক্ষাবর্ষে কলেজে ক্লাস শুরু হবে জুলাইয়ের ১ তারিখ থেকে।

ইরফান

প্রযুক্তির বিভিন্ন বিষয় নিয়ে জানতে এবং জানাতে ভালোবাসি, জানানোর লক্ষ্য নিয়ে ভালোবাসা দিয়ে গড়ে তুললাম টেকি নাউ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।