ল্যাপটপের ব্যাটারি ব্যাকআপ বাড়িয়ে নিন খুব সহজে

প্রযুক্তির এই যুগে মোবাইল, কম্পিউটার কিংবা ল্যাপটপ আমাদের কাজকে করছে সহজ থেকে সহজতর। আপনার হাতে যদি থাকে একটি কম্পিউটার কিংবা ল্যাপটপ, পৃথিবী আপনার হাতের মুঠোয়। সহজে বহনযোগ্য হওয়ায় অনেকে ল্যাপটপ বা নোটবুককের দিকে বেশি ঝুঁকছেন। কিন্তু যদি আপনার ল্যাপটপের ব্যাটারি ব্যাকআপ কম থাকে, তাহলে কি করবেন? তাহলে চলুন দেখে নেওয়া যাক, খুব সহজে কিভাবে ল্যাপটপের ব্যাটারি ব্যাকআপ বাড়িয়ে নেয়া যায়।

স্ক্রিন ব্রাইটনেস কমিয়ে নিন

আপনাদের মধ্যে অনেকে হয়তো জানেন যে, মোবাইল, ল্যাপটপ কিংবা অন্য কোনো ব্যাটারি চালিত প্রভৃতি ডিভাইসের ব্যাটারি চার্জের একটা বড় অংশ তাদের স্ক্রিনে ব্যবহৃত হয়। ল্যাপটপের স্ক্রিন বা মনিটরের উজ্জ্বলতা কমিয়ে রাখলে চার্জ কম খরচ হবে। স্ক্রিনের ব্রাইটনেস ৫০% এ রাখলে তা ব্যাটারি ব্যাকআপ নিশ্চিত বাড়িয়ে দেবে। আর ব্রাইটনেস ২৫% এ নামিয়ে আনলে তো কথাই নেই!

অপ্রয়োজনীয় সফটওয়্যার বা অ্যাপ বন্ধ রাখুন

বিভিন্ন ব্রাউজার উইন্ডো, লেখার সফটওয়্যার, স্ক্রিনশট নেয়ার অ্যাপ, মিডিয়া প্লেয়ার, ফটোশপ প্রভৃতি অ্যাপ্লিকেশন প্রায়ই মিনিমাইজ করা থাকে যা চুপচাপ র‍্যাম তো দখল করেই, ব্যাটারির খরচ বাড়িয়ে দেয়। সুতরাং যখন আপনার ব্যাটারির চার্জ বাঁচাতে হবে, তখন অপ্রয়োজনীয় কোনো সফটওয়্যার বা অ্যাপ চালু রাখা থেকে বিরত থাকুন।

পাওয়ার সেভিং মোড চালু করুন

আপনি যদি আপনার ল্যাপটপের চার্জ সর্বোচ্চ সময় ধরে রাখতে চান, তাহলে এর পাওয়ার সেভিং মোড চালু করে নিন। তাহলে নিশ্চিতভাবে ল্যাপটপের ক্ষমতা অনুযায়ী সর্বোচ্চ সময় ব্যাটারি ব্যাকআপ পাবেন।

এসএসডি স্টোরেজ ব্যবহার করুন

সাধারণ হার্ড ডিস্কের চেয়ে এসএসডি স্টোরেজ দ্রুত কাজ করে এবং কম বিদ্যুৎ খরচ করে যা ল্যাপটপ এর পারফরমেন্স ও ব্যাটারি ব্যাকআপ বৃদ্ধি করে।

অব্যবহৃত ফিচার বন্ধ করুন

অব্যবহৃত ফিচার যেমন ওয়াইফাই, ব্লুটুথ, এবং গ্রাফিক্স কার্ড বিনা প্রয়োজনে বন্ধ করে রাখুন। এতে আপনার ল্যাপটপের ব্যাটারি ব্যাকাপ কিছুটা হলেও বৃদ্ধি পাবে।

মোঃ আল আমিন হোসেন

Studing BSc CSE at AIUB. Sharing knowledge is my passion. My biggest strength is – I am a quick self-learner. Computer technology is my play ground.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।