অ্যান্ড্রয়েড কিউ (১০) তে নতুন যা কিছু থাকছে!

এই বছর, অ্যান্ড্রয়েড সংস্করণ আপডেট হয়ে ১০ এ পৌঁছেছে, এই অপারেটিং সিস্টেমের নাম দেওয়া হয়েছে অ্যান্ড্রয়েড কিউ। নতুন এই সংস্করণে থাকছে অনেক পরিবর্তণ, যুক্ত হয়েছে নতুন অনেক ফিচার। চলুন দেখে নেওয়া যাক, অ্যান্ড্রয়েড কিউ তে কি কি নতুনত্ব থাকছে।

কেন্দ্রীয় ফোকাস হিসেবে নিরাপত্তা এবং গোপনীয়তা

অ্যান্ড্রয়েড কিউ (Q) তে আপনি খুব সহজেই কোন কোন অ্যাপ আপনার পার্সোনাল ডেটা দেখার অনুমতি পাচ্ছে সেটা জানতে পারবেন। আবার আপনি চাইলেই কোনো একটি অ্যাপের জন্য কোনো একটি নির্দিষ্ট পারমিশনের ব্যাপ্তিকাল/মেয়াদ নির্ধারণ করে দিতে পারবেন।

উন্নত নোটিফিকেশন সিস্টেম

নতুন এই ফিচারের কল্যাণে আপনি অ্যান্ড্রয়েড কিউ এর নোটিফিকেশন প্যানেলের উপরে ঐ মুহূর্তে কয়টা অ্যাপ আপনার লোকেশন, মাইক্রোফোন বা ক্যামেরা ব্যবহার করছে তা ছোট আইকনের মাধ্যমে দেখতে পারবেন ও বুঝতে পারবেন।

আরো পড়ুনঃ যে সকল ডিভাইস পাচ্ছে অ্যান্ড্রয়েড কিউ আপডেট


অ্যান্ড্রয়েল Q তে রয়েছে উন্নত ডার্ক মোড

অনেকে ফোনের অতিরিক্ত আলো ও রশ্মি থেকে চোখতে বাঁচাতে থার্ড পার্টি ডার্ক মোড অ্যাপ, ডার্ক ওয়ালপেপার ব্যবহার করি। এই সমস্যা সমাধানে এন্ড্রয়েড কিউ (Q) নিয়ে আসছে ডার্ক মোড।

ব্লুটুথ এলই ব্যবহার করে অ্যাড্রয়েডগুলি স্ট্রিমিংয়ে মিডিয়া স্ট্রিমিংয়ের জন্য অ্যান্ড্রয়েড কিউ স্মার্টফোনে আরো নতুন বৈশিষ্ট্য নিয়ে এসেছে, একটি নতুন অঙ্গভঙ্গি ভিত্তিক নেভিগেশান থেকে ডার্ক থিম।

মোঃ আল আমিন হোসেন

Studing BSc CSE at AIUB. Sharing knowledge is my passion. My biggest strength is – I am a quick self-learner. Computer technology is my play ground.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।