স্যামাসাং নিয়ে আসছে ৬৪ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর

স্যামসাং স্মার্টফোনের জন্য ৬৪ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর নিয়ে আসার ঘোষণা দিয়েছে। এই ক্যামেরা সেন্সর স্যামসাংয়ের নিজস্ব ব্র্যান্ড আইএসওসেল এর মাধ্যমে বাজারজাত করে থাকে।

স্যামসাং এর ৬৪ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সরটির নাম দেওয়া হয়েছে আইএসওসেল ব্রাইট জিডাবলু১। এতে টেটরাসেল প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, এর মাধ্যমে ৪টি পিক্সেল একসাথে মিলে একটি স্কয়ার তৈরী করবে। যা কম আলোতে ১২ মেগাপিক্সেলের ছবি তুলতে পারবে এবং পর্যাপ্ত পরিমাণে আলো থাকলে ৬৪ মেগাপিক্সেলের ছবি তোলা সম্ভব হবে।

স্মার্টফোন ক্যামেরার জন্য সর্বোচ্চ ৪৮ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৫৮৬ ক্যামেরা সেন্সর মোবাইল ফোন নির্মাতারা ব্যবহার করছে। এই ক্যামেরা সেন্সরটি বর্তমানে খুবই জনপ্রিয়। প্রায়ই সকল ফোনেই এই লেন্স ব্যবহার করা হচ্ছে। তাই ক্যামেরা সেন্সর তৈরির বাজারে সনি এখনো সেরা।

তবে এই দিক দিয়ে স্যামসাং ছিলো আলাদা, তারা নিজেদের তৈরি ক্যামেরা সেন্সর ফোনগুলোতে ব্যবহার করে। এর জন্য স্যামসাং আইএসওসেল নামে নতুন একটি ব্র্যান্ড চালু করেছে। এই ব্র্যান্ডের আওতায় স্যামসাংয়ের ক্যামেরা সেন্সরগুলো বাজারজাত করা হয়।

স্যামসাং এর নিজস্ব ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর রয়েছ, যা কয়েক মাস পর উন্মোচিত হতে যাওয়া স্যামসাং গ্যালাক্সি নোট ১০ দেখা যাবে।

৬৪ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সরটি কবে থেকে স্মার্টফোনগুলোতে দেখা যাবে তা এখনো জানা যায়নি।

তথ্যঃ দ্যা ভার্জ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।