বিশ্বের প্রথম দ্রুতগতির ডিডিআর ৫ র‍্যাম উন্মোচন

ডিডিআর ৫ র‍্যাম

এসকে হাইনিক্স উন্মোচন করেছে বিশ্বের প্রথম ডিডিআর ৫ র‍্যাম। এটি বিশ্বের সবচেয়ে দ্রুত গতির র‍্যাম। তবে DDR5 র‍্যামটি ২০২১ সালের ৩য় প্রান্তিকে অফিসিয়ালি বাজারে আসবে।

এর আগে এসকে হাইনিক্স নভেম্বর ২০১৮ সালে সর্বপ্রথম ১৬ জিবি ডিডিআর ৫ ডির‍্যাম তৈরি করে এবং তা বিভিন্ন পরীক্ষা-নিরক্ষার জন্য ইন্টেলসহ আরো কিছু প্রতিষ্ঠানকে নমুনা পণ্য সরবরাহ করে। দীর্ঘ পরীক্ষার পর অবশেষে ডিডিআর ৫ র‍্যাম উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

এসকে হাইনিক্স জানিয়েছে, ডিডিআর ৫ র‍্যামটি এখন উন্মোচন করা হলেও এটি অফিসিয়ালি ২০২১ সালের ৩য় প্রান্তিকে বাজারে আসবে। কারণ সিস্টেমগুলো এখনো এই র‍্যাম সমর্থিত নয়।

প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে, ২০২১ সালের ৩য় প্রান্তিকে বাজারে আসলেও আশা করা যায় ২০২২ সালের মধ্যে ১০% মার্কেট শেয়ার অর্জন করতে পারবে র‍্যামটি।

নতুন প্রজন্মের ডিডিআর ৫ র‍্যামটি ট্রান্সফার রেট ৪,৮০০ এমবিপিএস থেকে ৫,৬০০ এমবিপিএস পর্যন্ত। এটি আগের প্রজন্মের ডিডিআর ৪ র‍্যাম থেকে ১.৮ গুণ বেশি দ্রুত গতির।

এর মানে হলে, এই র‍্যাম প্রতি সেকেন্ড ৫ জিবি আকারের ৯টি ফুল এইচডি মুভি ট্রান্সমিট করতে পারবে।

এই র‍্যামটি যেমন উচ্চ গতির তেমনি বিদ্যুৎ সাশ্রয়ী। ডিডিআর৫ এর অপারেটিং ভোল্টেজ ১.১ভি। অপরদিকে ডিডিআর ৪ এর অপারেটিং ভোল্টেজ ১.২ভি। এর মানে হলো ডিডিআর ৫ র‍্যাম ব্যবহার করলে বিদ্যুৎ খরচ ২০% হ্রাস পাবে।

ডিডিআর ৫ র‍্যামটির ক্যাপাসিটি ৮ জিবি থেকে ৩২ জিবি পর্যন্ত। র‍্যামটিতে আরো অনেক নতুন ফিচার থাকছে।  

প্রযুক্তি দুনিয়ার সকল খবর জানতে টেকি নাউ-এর সাথে থাকুন এবং যুক্ত হয়ে যান আমাদের ফেসবুক পেইজের সাথে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।