পাল্টে যাচ্ছে ফেসবুকের ডিজাইন

ফেসবুকের দুই দিনব্যাপি এফ৮ ডেভেলপার কনফারেন্স শুরু হয়েছে ক্যালিফোর্নিয়ার স্যান হোসেতে। সেই কনফারেন্সেই ফেসবুকের নতুন ডিজাইন প্রকাশ করেছে মার্ক জাকারবার্গ। ফেসবুকের নতুন এই ডিজাইনে আসছে বড় পরিবর্তণ।

নতুন এই ডিজাইনে ফেসবুকের উপরে থাকা নীল ব্যানারটিকে বদলে বৃত্তাকার ফেসবুকের লেগোটি রাখা হয়েছে। গ্রুপ ফিচারটিও একদম উপরে যুক্ত করা হয়েছে। এর ফলে খুব সহজেই ফেসবুক গ্রুপগুলোর পোস্ট পড়া এবং করা যাবে। ফেসবুক এই নতুন ডিজাইনের নাম দিয়েছে এফবি৫।

এই বিষয়ে মার্ক জাকারবার্গ বলেছেন, ব্যবহারকারীরা পাবলিকলি অনেক কিছু পোস্ট করতে সঙ্কোচ বোধ করে। তারা বিভিন্ন প্রাইভেট গ্রুপ গুলোতে পোস্ট করে থাকে। এর ফলে দিন দিন ফেসবুকের গ্রুপগুলোর জনপ্রিয়তা বাড়ছে। গ্রুপগুলোতে দেওয়া পোস্ট চাইলেই নিজের প্রোফাইলেও শেয়ার করা যাবে। আর গ্রুপগুলোতেও আসছে অনেক নতুন ফিচার।

তিনি আরো জানিয়েছেন, স্বাস্থ্যবিষয়ক গ্রুপগুলোতে ব্যবহারকারীরা নিজের পক্ষ থেকে অ্যাডমিনদের মাধ্যমে মেম্বারদের কাছে প্রশ্ন রাখতে পারবেন। মিম এবং কমিউনিটি গ্রুপগুলো অনেক জনপ্রিয় ওই সব গ্রুপগুলোর জন্য যুক্ত হচ্ছে বিশেষ কিছু ফিচার। অ্যাডমিনদের জন্য আসছে আরো বেশি সুবিধা।

এছাড়া ডেটিং ফিচারেও আনা হয়েছে পরিবর্তণ। এতে সিক্রেট ক্রাশ নামের নতুন একটি ফিচার যুক্ত করা হয়েছে। এখানে ফেসবুক ফ্রেন্ডদের তালিকা দেখাবে এবং এর মধ্যে থেকে আপনি যাকে পছন্দ করবেন তা সিলেক্ট করলেই ফেসবুকের পক্ষ থেকে সেই ব্যক্তিকে নোটিফিকেশন প্রেরণ করা হবে। সেই ব্যক্তি যদি রাজি হয় তাহলে ফেসবুক তাদের মাঝে ডিজিটালি ম্যাচ করে দিবে।

ফেসবুকের মার্কেটপ্লেস ফিচারটিও একদম উপরে যুক্ত করা হয়েছে। মার্কেটপ্লেস বিভিন্ন পণ্যের বেচা-কেনা করা যায়। এতে সরাসরি পেপালের মাধ্যমে পেমেন্ট করার অপশন রয়েছে।

এছাড়া আরো অনেক পরিবর্তণ নিয়ে আসছে নতুন ফেসবুক। হয়তো খুব শীঘ্রই পরিবর্তণগুলোও আমরাও পেয়ে যাবো।

তথ্যঃ দ্যা ভার্জ

ইরফান

প্রযুক্তির বিভিন্ন বিষয় নিয়ে জানতে এবং জানাতে ভালোবাসি, জানানোর লক্ষ্য নিয়ে ভালোবাসা দিয়ে গড়ে তুললাম টেকি নাউ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।