সেরা ৭টি ফ্রি ও পেইড ছবি হোস্টিং সাইট

ছবি হোস্টিং সাইট

ভিডিওর জন্য যেমন ইউটিউব, তেমনি ছবি হোস্টিং-এর জন্য রয়েছে অনেকগুলো সাইট। এই সকল সাইটে ছবি আপলোড করার পাশাপাশি সহজে অন্যদের সাথে শেয়ার করার সুবিধা রয়েছে।

ছবি হোস্টিং সাইটগুলোতে আপনার তোলা ছবি আপলোড করতে পারবেন এবং সেই ছবিগুলো অন্য সাইটে এম্বেড করতে পারবেন। একটা সময় খুব কম সংখ্যক ইমেইজ হোস্টিং সাইট ছিলো কিন্তু বর্তমানে ইন্টারনেট দুনিয়াতে অসংখ্য ইমেইজ হোস্টিং সাইট রয়েছে। এই আর্টিকেলটি সেরা ৭টি ইমেইজ হোস্টিং সাইট নিয়ে সাজানো হয়েছে।

সেরা ৭টি ইমেইজ হোস্টিং সাইট

১। Google Photos

Google Photos

গুগল ফটোস একটি ছবি শেয়ারিং এবং ব্যাকআপ সার্ভিস। এখানে আপনি যত ইচ্ছে ছবি আপলোড করতে পারবেন এবং এতে কোনো ধরণের লিমিটেশন নেই, যত ইচ্ছে ছবি আপলোড করতে পারবেন। অ্যান্ড্রয়েড, আইওএস অথবা ব্রাউজারের মাধ্যমে এখানে ছবি আপলোড করতে পারবেন।

এছাড়া এতে রয়েছে বিল্ট-ইন ছবি এডিটর, যা দিয়ে ছবি ক্রপ, রোটেশন এবং ফিল্টার যুক্ত করা যাবে। এতে আরো রয়েছে গুগল সার্চ বার, যার মাধ্যমে খুব সহজে আপনার আপলোড করা ছবি খুঁজে বের করতে পারবেন।

গুগল ফটোসে আনলিমিটেড ছবি স্টোর করা যাবে, তবে এতে ছবির কোয়ালিটি কিছুটা কমে যায়। এতে আপনার আপলোড করা ছবি অন্যদের সাথেও লিংকের মাধ্যমে শেয়ার করতে পারবেন।

গুগল ফটোর পুরো ফ্রি, তবে হাই-কোয়ালিটিতে ছবি বা ভিডিও স্টোর করার জন্য প্রিমিয়াম ফিচার ব্যবহার করতে পারবেন।

২। Flickr

flickr

ফটোগ্রাফারদের মাঝে সব থেকে জনপ্রিয় ছবি হোস্টিং সাইট হলো ফ্লিকার। কানাডা বেইস এই সাইটটি ১৫ বছর ধরে সার্ভিস দিয়ে আসছে। এই সাইটে আপনার ছবি পাবলিক এবং প্রাইভেটভাবে স্টোর করতে পারবেন।

ফ্লিকারে ফ্রি এবং প্রিমিয়াম ফিচার রয়েছে। ফ্রি ফিচারে ১০০০টি ছবি আপলোড করা যাবে আর প্রো ফিচারে আনলিমিটেড ছবি আপলোড করতে পারবেন।

ফ্লিকার ব্যবহার করে আপনার আপলোড করা ছবি থেকে ইনকাম করতে পারবেন।

৩। Imgur

Imgur

Imgur একটি জনপ্রিয় মজার ছবি এবং গিফ সাইট। এখানে আপনি ফ্রিতে ছবি আপলোড করতে পারবেন। সাইটে অ্যাকাউন্ট খোলা ছাড়াই এখানে আপনি ছবি আপলোড করতে পারবেন।

এখানে আপনি পোস্ট করার পাশাপাশি কমেন্ট, ফলো এবং অন্যদের পোস্ট লাইক দিতে পারবেন। এটিকে বলতে পারেন ছোট একটি সামাজিক যোগাযোগ মাধ্যম।

৪। SmugMug

SmugMug

এই সাইটটি ফ্লিকারের মতো। এখানে ফটোগ্রাফাররা তাদের ছবি আপলোড করতে পারবেন। আপনি যদি ফটোগ্রাফার হয়ে থাকেন তাহলে এই সাইট ব্যবহার করে পোর্টফোলিও তৈরি করতে পারেন।

স্মাগমগ সাইটে কোনো ধরণের ফ্রি প্ল্যান নেই। এই সাইটে ছবি আপলোড করার জন্য চারটি পেইড প্ল্যান রয়েছে, এর সাথে আনলিমিটেড অনলাইন স্টোরেজ এবং ২৪*৭ কাস্টমার সাপোর্ট রয়েছে।

এই সাইটে আপনি আপনার ছবি সুন্দর সুন্দর টেমপ্লেট ব্যবহার করে সাজাতে পারবেন। নিজের মতো করে ছবিগুলো সাজাতে পারবেন। শুধু ছবিই নয় ভিডিও এখানে সাজিয়ে রাখতে পারবেন।

৫। Imgbb

IMgbb

এই সাইটে আপনি অ্যাকাউন্ট তৈরি করা ছাড়াই ছবি আপলোড করতে পারবেন। যারা কম সময়ের জন্য ছবি হোস্টিং সার্ভিস খুঁজছেন তাদের জন্য এটি একটি সেরা সাইট।

এই সাইটটি পুরো ফ্রি, তাই সাইটে কিছু অ্যাড ব্যবহার করা হয়েছে। এটিতে সর্বোচ্চ ৩২ মেগাবাইটের ছবির ফাইল আপলোড করা যাবে এবং জেপিজি, পিএনজি, বিএমপি, গিফ, টিআইএফ, ওয়েবপিসহ বিভিন্ন ফর্ম্যাটের ছবি আপলোড করতে পারবেন। এখানে ছবি আপলোড করার পর লিংক এবং এইচটিএমএল কোড প্রদান করা হবে।

৬। 500px

500px

আপনি যদি ফটোগ্রাফারদের জন্য ফটো শেয়ারিং সাইটের খুঁজে থাকেন তাবে ৫০০পিএক্স সাইটটি আপনার প্রাথমিক পছন্দের সাইট হওয়া উচিত। এই সাইটে ১৫ মিলিয়নের বেশি হাই-কোয়ালিটির ছবি রয়েছে।

এই সাইটের ফ্রি প্ল্যানে আপনি প্রতি সপ্তাহে ৭টি ছবি আপলোড করতে পারবেন। আনলিমিটেড এবং অন্যান্য আরো ফিচারের জন্য প্রিমিয়াম প্ল্যান গ্রহণ করতে হবে।

৭। Photobucket

Photobucket

পুরাতন ছবি হোস্টিং সাইটের মধ্যে ফটোবাকেট একটি। এই সাইটে ব্যবহারকারীরা ফ্রিতে ২৫০টি ছবি আপলোড করতে পারবেন। আর আপনি যদি মাসে ৫ ডলার খরচ করতে পারেন তাহলে ২৫০০টি ছবি আপলোড বা ২৫৬ জিবি স্টোরেজ পাবেন।

আপনাদের কাছে কোন ছবি হোস্টিং সাইটটি সব থেকে ভালো লেগেছে তা কমেন্ট করে জানাবেন।

আরো পড়ুনঃ

প্রযুক্তি দুনিয়ার সকল খবর জানতে আমাদের সাথে থাকুন এবং যুক্ত হয়ে যান আমাদের ফেসবুক পেইজের সাথে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।