কিভাবে জিমেইলে ইমেইল সিডিউল করবেন

আমরা সবাই কোনো না কোনো কাজে জিমেইল ব্যবহার করে থাকি এবং ইমেইল আদান-প্রদান করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না কিভাবে ইমেইল সিডিউল করতে হয়। এই লেখা থেকে জানতে পারবেন যেভাবে ইমেইল সিডিউল করতে হয়।

কম্পোজ ইমেইল

প্রথম করণীয় কাজ হলো পাঠানোর জন্য একটি ইমেইল লেখা। ইমেইল লেখা শেষ হলে নিচের দিকে Send ড্রপ ডাউন মেনু পাবেন, তাতে ক্লিক করুণ। এরপর Schedule send অপশনটি সিলেক্ট করুণ।

দ্রুত সিডিউলিং

একটি নতুন পপআপ বক্স আপনার সামনে উপস্থিত হয়েছে। যদি ইমেইল অটোমেটিকভাবে আসা উল্লেখিত সময়ে ইমেইল সিডিউল করতে চান তাহলে তাতে ক্লিক করুণ। আর যদি নিজের পছন্দের সময়ে পাঠাতে চান তাহলে Pick date & time অপশনে ক্লিক করুণ।

তারিখ ও সময় ঠিক করা

এখানে আপনি আপনার পছন্দ মতো সময় ও তারিখ ঠিক করে ইমেইল সিডিউল করতে পারবেন। এমনকি আপনি নির্দিষ্ট একটি বছরও সিলেক্ট করে দিতে পারবেন। আপনার সিলেক্ট করা সময়েই ইমেইল পাঠিয়ে দেওয়া হবে।

সিডিউল করা ইমেইল দেখা

আপনার ইমেইল সিডিউল করা হয়ে গেলে জিমেইলে নতুন একটি ফোল্ডার তৈরী হবে Scheduled নামে। ঐ ফোল্ডারে সকল সিডিউল করা পেন্ডিং ইমেইল আপনি দেখতে পারবেন।

সিডিউল ইমেইল বাতিল করা

আপনি যখন ইচ্ছে আপনার সিডিউল করা ইমেইল পাঠানো বাতিল করতে পারবেন। ইমেইল প্রদান বাতিল করার জন্য দুটি উপায় রয়েছে। একটি হলো ইমেইল সিডিউল করার সাথে সাথে আসা পপআপ Undo Send অপশন। এটিতে ক্লিক করলে সাথে সাথেই ইমেইল প্রদান বাতিল হয়ে যাবে।

আরেকটি হলো Scheduled ফোল্ডার থেকে। এরপর যে ইমেইলটি বাতিল করতে চান তাতে প্রবেশ করুণ এবং Cancel send অপশনে ক্লিক করুণ। এরপর ঐ ইমেইলটি ড্রাফটে চলে যাবে।

আশা করি আপনি ইমেইল সিডিউল করা শিখে ফেলেছেন। আরো টিপস-ট্রিক্স এবং প্রযুক্তির দুনিয়ার সকল খবর জানতে আমাদের সাথেই থাকুন। সবার আগে সকল খবর পেতে আমাদের ফেসবুক পেজ এবং ইমেইল দিয়ে আমাদের সাবস্ক্রাইব করতে পারেন।

ইরফান

প্রযুক্তির বিভিন্ন বিষয় নিয়ে জানতে এবং জানাতে ভালোবাসি, জানানোর লক্ষ্য নিয়ে ভালোবাসা দিয়ে গড়ে তুললাম টেকি নাউ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।