সেরা ১৭টি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল

সেরা ১৭টি কিওয়ার্ড রিসার্চ টুল

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো কিওয়ার্ড রিসার্চ। যাদের নিজস্ব ওয়েবসাইট রয়েছে তারাই জানে কিওয়ার্ড রিসার্চ করা কতটা গুরুত্বপূর্ণ। এই লেখায় তুলে ধরা হয়েছে সেরা ১৭টি কিওয়ার্চ রিসার্চ টুল।

কিওয়ার্ড কি?

অনলাইনে কোনো কিছু সম্পর্কে জানার জন্য যা কিছু লিখে আমরা সার্চ করে থাকি, তাই হলো কি-ওয়ার্ড। এই কিওয়ার্ডকে এসইও এর প্রাণ বলা হয়।

সার্চ ইঞ্জিনে যা কিছু লিখে সার্চ করবেন তা নিয়ে কোনো কিছু থাকলে তা আপনার সামনে উপস্থাপন করা হয়ে থাকে। এটি কিওয়ার্ডের মাধ্যমেই হয়ে থাকে। আপনি হয়তো এই আর্টিকেলটি কোনো না কোনো কিওয়ার্ড লিখে সার্চ করেই পেয়েছেন।

কিওয়ার্ড রিসার্চ কি?

এসইও এর গুরুত্বপূর্ণ একটি অংশ হলো কিওয়ার্ড রিসার্চ। ব্যবহারকারীরা সার্চ ইঞ্জিনে যেসকল কিওয়ার্ড লিখে সার্চ করতে পারে তা নিয়ে রিসার্চ করাই কিওয়ার্ড রিসার্চ। এর মূল উদ্দেশ্য হলো একটি বিষয়ের উপর একাধিক কিওয়ার্ড বের করা। সার্চ ইঞ্জিনে প্রথম দিকে থাকার জন্য কিওয়ার্ড রিসার্চ করা অনেক গুরুত্বপূর্ণ।

কিওয়ার্ড রিসার্চ টুল কি?

যা দিয়ে কিওয়ার্ড রিসার্চের কাজ করা হয়, তাই হলো কিওয়ার্ড রিসার্চ টুল। এর জন্য বিভিন্ন সফটওয়্যার রয়েছে, এর সাথে রয়েছে বিভিন্ন অনলাইন বা ওয়েবসাইট ভিত্তিক টুল। তাহলে কথা না বাড়িয়ে শুরু করা যাক।

সেরা ১৭টি ফ্রি কি-ওয়ার্ড রিসার্চ টুলঃ

১। Google Keyword Planner (ফ্রি)

পুরো ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করার জন্য গুগল কিওয়ার্ড প্লেনার অনেক জনপ্রিয় একটি টুল। এটি গুগলের নিজস্ব রিসার্চ টুল। এটি গুগলের প্রোডাক্ট হওয়ার ফলে তথ্য সরাসরি গুগল থেকেই পাওয়া যায় এবং সঠিক তথ্য পাওয়া যায়।

এটি থেকে আপনি যা কিছু জানতে পারবেন তা হলোঃ

  • মাসিক গড় সার্চ
  • প্রতিদ্বন্দ্বিতা
  • বিড (যদি আপনি অ্যাড ওয়ার্ড ব্যবহার করে থাকেন)

২। Google Trends (ফ্রি)

সাম্প্রতিক সময়ের ট্রেন্ডিং টপিকগুলো জানার জন্য সব থেকে গুরুত্বপূর্ণ টুল হল গুগল ট্রেন্ডস। সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে আর্টিকেল লেখার জন্য এটি খুব গুরুত্বপূর্ণ। আপনি যদি নতুন তথ্য বা ডাটা পেতে চান তাহলে এটি ব্যবহার করতে পারেন।

৩। Soovle (ফ্রি)

এটি এমন একটি টুল যা দিয়ে আপনি একসাথে বিভিন্ন সার্চ ইঞ্জিনের জন্য আলাদা আলাদাভাবে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। এর ফলে খুব সহজে পেয়ে যাবেন আপনার কাঙ্খিত কিওয়ার্ডটি। এটি আপনাকে আপনার কম্পিটিটর থেকে এক ধাপ এগিয়ে রাখবে।

৪। Keyword Sheeter (ফ্রি + পেইড)

এই টুলটিতে আপনার কাঙ্খিত কি-ওয়ার্ডটি প্রদান করে Sheet Keywords এ ক্লিক করুন। এরপর আপনার সামনে শত শত কিওয়ার্ড চলে আসবে। এই সকল কিওয়ার্ড গুগল সার্চের মাধ্যমে প্রদান করা হয়। আপনি যদি অনেক অনেক কিওয়ার্ড সম্পর্কে মিনিটের মধ্যেই জানতে চান তাহলে এই টুলটি আপনার জন্য।

এই টুলটি বেসিক লেভেলের কাজ করে থাকে। এটি সার্চ ভলিউম, ট্রেন্ডস ডাটা প্রদান করে না। অনেক অনেক কিওয়ার্ড সম্পর্কে আইডিয়া পেতে চাইলে এই টুলটি ব্যবহার করতে পারেন।

৫। KeywordTool.io (ফ্রি + পেইড)

এই টুলটি দিয়ে অনেকগুলো সার্চ ইঞ্জিনের কিওয়ার্ড রিসার্চ করা যায়। এটি অনেক শক্তিশালি কিওয়ার্ড রিসার্চ টুল।

প্রথমত, এটি অনেক শক্তিশালি টুল। এটি কিওয়ার্ড শিটারের মতো অনেকগুলো কিওয়ার্ড আইডিয়া প্রদর্শন করে না।

দ্বিতীয়ত, আপনি এই টুলে লোকেশন সিলেক্ট করতে পারবেন এবং সেই অনুযায়ী ফলাফল প্রদর্শন করবে। বাংলাসহ অন্যান্য ভাষায় এটি দিয়ে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

তৃতীয়ত, এটি দিয়ে গুগল, ইউটিউব, বিং, অ্যামাজন, ইবে, প্লে স্টোর, ইনস্টাগ্রাম এবং টুইটার-এর জন্য কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

এটির ফ্রি এবং পেইড ভার্সন রয়েছে। পেইড ভার্সনে সার্চ ভলিউম ও ট্রেন্ড সেবা পাবেন। তবে ফ্রি ভার্সনেই আপনার কাঙ্খিত কিওয়ার্ড আইডিয়া পেয়ে যাবেন।

৬। Questiondb (ফ্রি + পেইড)

এটি এমন একটি টুল যার মাধ্যমে আপনি আপনার কিওয়ার্ড সম্পর্কে মানুষের বিভিন্ন প্রশ্ন জানতে পারবেন এবং তা নিয়ে আর্টিকেল লিখতে পারবেন। এটি এই সব ডাটা রেডিট থেকে সংগ্রহ করে থাকে।

৭। Answer the Public (ফ্রি + পেইড)

এটিও Questiondb মতো আপনার কিওয়ার্ড নিয়ে মানুষের বিভিন্ন প্রশ্ন প্রদর্শন করবে।

৮। Bulk Keyword Generator (ফ্রি + পেইড)

এটি মূলত একটি লোকাল এসইও কিওয়ার্ড রিসার্চ টুল। এটি শিল্প বা নিশ ভিত্তিক কিওয়ার্ড তৈরি করে থাকে। যারা লোকাল ব্যবসা পরিচালনা করে থাকে তাদের জন্য এই টুলটি অনেক গুরুত্বপূর্ণ।

৯। Google Search Console (ফ্রি)

এটি উপরে উল্লেখিত টুলের মতো কিওয়ার্ড রিসার্চ করে না। তবে এটির মাধ্যমে আপনার ওয়েবসাইটে সবচেয়ে গুরুত্বপূর্ণ কিওয়ার্ড সম্পর্কে জানতে পারবেন।

গুগল সার্চ কনসোলের পারফর্মেন্স রিপোর্ট থেকে গুগল থেকে সবচেয়ে বেশি ক্লিক পড়া কিওয়ার্ড এবং এর অবস্থান সম্পর্কে জানা যায়। এর ফলে আপনি সেই কিওয়ার্ড নিয়ে কাজ করতে পারবেন।

১০। Serpstat (ফ্রি + পেইড)

এটি খুবই ডিসেন্ট একটি কিওয়ার্ড রিসার্চ টুল। এই টুলটির সব থেকে সুন্দর দিক হলো কম্পিটিটর গ্রাফ।

১১। KW Finder (পেইড)

এটি পুরো পেইড একটি টুল এবং ব্যবহার করা অনেক সহজ। এটি ব্যবহারকারীকে অনেক সুন্দর ডাটা প্রদান করে থাকে, যা থেকে সঠিক ধারণা অর্জন করা যায় এবং সেই অনুযায়ী কাজ করতে পারবেন।

১২। Keywords Everywhere (পেইড)

এটি একটি পেইড কী-ওয়ার্ড রিসার্চ এক্সটেনশন। একসময় এটি ফ্রি ছিলো, তবে বর্তমানে এটি শুধুমাত্র পেইড সার্ভিস প্রদান করে থাকে। এটি ব্যবহার করা অনেক সহজ।

আপনার ব্রাউজারে এই এক্সটেনশনটি ইন্সটল করা থাকলে খুব সহজে কি-ওয়ার্ড ডাটা দেখতে পারবেন। এটি সরাসারি গুগলেই ডাটা প্রদশন করে থাকে। এর মাধ্যমে সার্চ ভলিউম, সিপিসি এবং প্রতিযোগিতা কেমন তা জানতে পারবেন।

এই টুলটির সবচেয়ে সেরা দিক হলো People Also Search For ফিচার। এর মাধ্যমে আপনার কিওয়ার্ড রিলেটেড সেরা সাজেশন পেয়ে যাবেন।

১৩। Word Tracker Scout (ফ্রি + পেইড)

এটিও Keyword Everywhere এর মতো এক্সটেনশন। এক্সটেনশনটি ব্রাউজারে যুক্ত করে বিভিন্ন ওয়েবসাইটের কিওয়ার্ড সম্পর্কে জানতে পারবেন।

১৪। SEMrush (পেইড)

এটি আপনার কম্পিটিটরকে রিসার্চ করতে সাহায্য করবে। এর ফলে বিভিন্ন কিওয়ার্ড সম্পর্কে আইডিয়া পাবেন। যারা ব্যবসার কাজে বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করেন তারা এই টুল ব্যবহার করতে পারেন।

১৫। Moz Keyword Explorer (পেইড)

এই টুলটির মাধ্যমে জানতে পারবেন সব থেকে বেশি ট্রাফিক জেনারেট করতে পারবে এমন কিওয়ার্ড সম্পর্কে।

১৬। WordStream Free Keyword Tool (ফ্রি + পেইড)

এটি একটি ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল। প্রথম ৩০টি কিওয়ার্ড সার্চ করার জন্য এটি ফ্রি। তবে আমার কাছে এই টুলটি খুব বেশি ভালো লাগেনি।

১৭। Ahrefs Keywords Explorer (পেইড)

যদি আপনি টাকা দিয়ে কিওয়ার্ড রিসার্চ টুল কিনতে চান তাহলে এটি সেরা। আমার কাছে আহ্রেফ অনেক প্রিয় একটি টুল। অ্যাফিলিয়েট মার্কেটিং যারা করে থাকে তাদের কাছে এই টুলটি তুমুল জনপ্রিয়। এর মাধ্যমে কিওয়ার্ড সম্পর্কে বিস্তারিত ধারণা পাওয়া যায়। কম্পিটিটরকে নিয়ে গভীরভাবে রিসার্চ করা যায়। আরো অনেক ধরণের ফিচার রয়েছে। তাই পেইড টুল ব্যবহার করতে চাইলে এই টুলটি ব্যবহার করতে পারেন।


আপনি যদি ব্লগার বা ওয়েবসাইটের মালিক হয়ে থাকেন তাহলে এই ১৭টি কিওয়ার্ড রিসার্চ টুল আপনার অনেক কাজে লাগবে। গুগল র‍্যাংকে প্রথম দিকে থাকার জন্য কিওয়ার্ড রিসার্চ করা অনেক জরুরি, এর জন্য ভালো কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করাও প্রয়োজন।

আশা করি, লেখাটি আপনাদের ভালো লেগেছে। ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করবেন। আমাদের সাথে ফেসবুকে যুক্ত হতে পারেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।