ফ্রিতে কিভাবে সাইটের ডাটা ব্যাকআপ রাখবেন?

ওয়েবসাইট ডাটা ব্যাকআপ

বর্তমান যুগ তথ্য-প্রযুক্তির। এই যুগে প্রায় সকল প্রতিষ্ঠান বা ব্যক্তির নিজস্ব ওয়েবসাইট রয়েছে। তবে শুধু সাইট তৈরী করলেই তো হবে না সাইটের ডাটা সবসময় ব্যাকআপ রাখতে হবে। এই লেখায় তুলে ধরা হবে কেন আপনি সাইটের ডাটা ব্যাকআপ রাখবেন এবং ফ্রিতে কিভাবে খুব সহজে সাইটের ডাটা ব্যাকআপ করবেন।

সাইটের ডাটা ব্যাকআপ রাখবেন কেন?

ব্যাকআপ বলতে বুঝায় সাইটের একটি কপি। সাইটের কোনো সমস্যা হলে এই কপি রিস্টোর করে সাইটকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে পারবেন। একটা উদাহরণ দিলে এটি বুঝতে আরো সুবিধা হবে।

ধরা যাক, গত মঙ্গলবার আপনি আপনার সাইট আপডেট করেছেন এবং সাইটের ডাটা ব্যাকআপ করেছেন। এরপর শুক্রবার কোনো কারণে আপনি সাইটে ঢুকতে পারছেন না বা সাইট ডাউন হয়ে আছে। এখন আপনি মঙ্গলবারে করা সাইটের ব্যাকআপটি রিস্টোর করে দিলেই সকল সমস্যার সমাধান হয়ে গেলো। আপনার সাইটটি মঙ্গলবার যেই অবস্থায় ছিলো ঠিক সেই অবস্থায় ফিরে যাবে।

উপরের উদাহরণ থেকে বুঝলেন তো সাইটের ডাটা ব্যাকআপ রাখা কতটা গুরুত্বপূর্ণ। সাইটের ডাটা ব্যাকআপ থাকলে সাইটের যেকোনো সমস্যার সমাধান নিমিষেই করা যায়।

ফ্রিতে সাইটের ডাটা ব্যাকআপ

আপনি আপনার সাইটের ডাটা পুরো ফ্রিতে খুব সহজেই ব্যাকআপ রাখতে পারবেন। এর জন্য আমরা একটি প্লাগইন ব্যবহার করবো, এর নাম হলো UpdraftPlus। এটির ফ্রি এবং প্রিমিয়াম ভার্সন রয়েছে। তবে ফ্রি ভার্সনেই আমাদের যা কিছু দরকার সকল ফিচারই রয়েছে। এটি ব্যবহার করাও অনেক সহজ।

প্লাগইনটি ইন্সটল করার জন্য প্রথমে সাইটের ড্যাশবোর্ড থেকে Plugins > Add New তে ক্লিক করুণ। তারপর সার্চ বারে updraftplus লিখে সার্চ করুণ। এরপর প্রথমদিকেই প্লাগইনটি পেয়ে যাবেন এবং তা ইন্সটল করে অ্যাক্টিভ করে নিন।

এখন প্লাগইনটি সেটিং করার পালা। এর জন্য ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে থাকা Settings অপশন থেকে UpdraftPlus Backup অপশনে ক্লিক করুন। এখন আপনার সামনে নতুন একটি পেইজ উপস্থিত হবে।

এখান থেকে ম্যানুয়েলি ও অটোমেটিক সাইট ব্যাকআপ করতে পারবেন। ম্যানুয়েলি সাইট ব্যাকআপ করার জন্য Backup / Restore এ থাকা Backup Now অপশনে ক্লিক করলেই হবে। তবে আমরা এই প্লাগইন দিয়ে অটোমেটিকভাবে সাইটের ডাটা ব্যাকআপ করবো। এর ফলে কষ্ট করে সাইট ব্যাকআপ করার কথা মনে রাখতে হবে না। আপনার নির্দেশ করা সময়ে অটোমেটিকভাবে সাইটের সকল ডাটা ব্যাকআপ হয়ে যাবে।

অটোমেটিকভাবে ব্যাকআপ করার জন্য আপনাকে Settings ট্যাবে যেতে হবে। এরপর আপনি কত ঘণ্টা বা কত দিন পরপর সাইটের ডাটা ব্যাকআপ করতে চান তা সিলেক্ট করুন। যদি আপনি নিয়মিত সাইট আপডেট করে থাকেন তাহলে প্রতিদিন বা এক সপ্তাহ পরপর সাইট ব্যাকআপ করার অপশনটি সিলেক্ট করতে পারেন। আমরা আমাদের সাইট এক সপ্তাহ পরপর ব্যাকআপ করে থাকি।

ব্যাকআপের সময় সিলেক্ট করা হয়ে গেলো। এবার আসা যাক কোথায় ব্যাকআপ ডাটাগুলো রাখবেন সেই প্রসঙ্গে। এই প্লাগইনটিতে মোট ১৬টি স্টোরেজ অপশন দেওয়া রয়েছে। এর মধ্যে আপনি যেকোনো একটি সিলেক্ট করে প্লাগইনটির সাথে কানেক্ট করতে হবে। টেকি নাউ সাইটের ডাটা ব্যাকআপের জন্য গুগল ড্রাইভ ব্যবহার করে থাকি। কারণ এটি অনেক নিরাপদ।

অবশেষে আপনি সফলভাবে আপনার সাইট কানেক্ট করে ফেলেছেন। এখন থেকে আপনার নির্দেশ করা সময়ে অটোমেটিকভাবে নিয়মিত সাইটের ডাটা ব্যাকআপ হয়ে যাবে। আপনার সাইটে কোনো সমস্যা হলে Backup / Restore অপশন থেকে নিচের দিকে থাকা Existing Backups থেকে সর্বশেষ ব্যাকআপ করা ডাটা Restore এ ক্লিক করলেই সাইট আগের মতো হয়ে যাবে।

আশা করি লেখাটি আপনাদের ভালো লেগেছে। আপনাদের সকল মতামত আমাদেরকে জানাতে পারেন এবং যুক্ত হয়ে যান আমাদের ফেসবুক পেইজের সাথে। ধন্যবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।