ফ্রিতে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার সেরা ৭টি সাইট

কপিরাইট ফ্রি ভিডিও

আপনি কি কপিরাইট ফ্রি ভিডিও খোঁজ করছেন? তাহলে এই লেখাটি আপনার জন্য। ভিডিও তৈরী করার জন্য বিভিন্ন ক্লিপের প্রয়োজন হয় এবং তা অবশ্যই কপিরাইট ফ্রি ভিডিও হতে হবে।

কপিরাইট যুক্ত কোনো ক্লিপ বা ভিডিও আপনার ভিডিওতে ব্যবহার করলে আপনার স্বাদের চ্যানেল বা আইডিটি হুমকির মুখে পড়তে পারে। বর্তমানে ইউটিউব, ফেসবুক বা অন্যান্য প্লাটফর্মে কপিরাইট ব্যাপারে খুবই কড়া তাই কপিরাইট থেকে দূরে থাকুন।

ভিডিওর প্রয়োজনে বাইরে থেকে আলাদা ভিডিও ব্যবহার করতে হয়। সেই সকল ভিডিওগুলো কপিরাইট ফ্রি হতে হবে। এই দুশ্চিন্তা থেকে মুক্তি দিতে এই লেখায় তুলে ধরা হবে এমন ৭টি ওয়েবসাইট যেখান থেকে এইচডি, ফুল এইচডি ও ৪কে রেজুলেশনের কপিরাইট ফ্রি ভিডিও পাবেন একদম ফ্রিতে। তো কথা না বাড়িয়ে শুরু করা যাক।


১। PixaBay

এই ওয়েবসাইট থেকে আপনার পছন্দ মতো যেকোনো রেজুলেশনে ভিডিও ডাউনলোড করতে পারবেন। যে বিষয়ক ভিডিও লাগবে তা দিয়ে সার্চ করলেই পেয়ে যাবেন। এছাড়া এই সাইট থেকে কপিরাইট ফ্রি ছবিও ডাউনলোড করতে পারবেন। ব্রাউজারে বুকমার্ক করে রাখার মতো একটি সাইট।


২। Pexels

এই ওয়েবসাইটের নিজস্ব মোবাইল অ্যাপ রয়েছে। এটি থেকেও বিভিন্ন রেজুলেশনের কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করতে পারবেন। এছাড়া এতেও কপিরাইট ফ্রি ছবি পাবেন।


৩। Videezy

এই ওয়েবসাইটে ভিডিও পাশাপাশি অ্যানিমেশন ও আফটার ইফেক্ট টেম্পলেট পাবেন। এটি থেকে বিভিন্ন রেজুলেশনে ভিডিও ডাউনলোড করতে পারবেন। তবে এই সাইটে ফ্রি ও প্রিমিয়াম দু ধরণের ভিডিও পাওয়া যায়। এখান থেকে ফ্রিতে ভিডিও ডাউনলোড করে কোথাও ব্যবহার করলে সাইটের ক্রেডিট দিতে হয়। ভালো কিছু পেলে ক্রেডিট দিতে তো কারো সমস্যা হওয়ার কথা না। আর ক্রেডিট দিতে না চাইলে প্রিমিয়াম ভিডিও নিতে পারেন।


৪। Videvo

এই সাইটের সব থেকে বড় সুবিধা হলো এতে নিয়মিত কপিরাইট ফ্রি ভিডিও যোগ করা হয়। এতে বিভিন্ন ধরণের ভিডিও পাবেন।

এই সাইটের কিছু ভিডিওতে ক্রেডিট দিতে হয়। যেই ভিডিওটি ডাউনলোড করবেন সেখানেই এই ব্যাপারে বিস্তারিত উল্লেখ করা থাকবে। সাধারণত রয়্যালটি ফ্রি এবং অল প্রোজেক্ট ও মিডিয়া লেখা থাকলে সেই ভিডিওর জন্য কোনো ক্রেডিট দিতে হয় ও তা সকল ক্ষেত্রে ব্যবহার করা যায়। তবে Editorial Use Only লেখা থাকলে তা কোনো বাণিজ্যিক কাজে ব্যবহার করা যাবে না।


৫। Coverr

এই ওয়েবসাইটে প্রতি সোমবারে নতুন নতুন ভিডিও যোগ করা হয়। এই সাইট থেকে ডাউনলোড করা কোনো ভিডিওতে ক্রেডিট দিতে হয় না। এখানে সকল ধরণের কপিরাইট ফ্রি ভিডিও পাবেন।


৬। Distill

এটিও একটি অসাধারণ ওয়েবসাইট, এখান থেকে বিভিন্ন রেজুলেশনের কপিরাইট ফ্রি ভিডিও পাবেন এবং তা সকল ক্ষেত্রেই ব্যবহার করা যাবে।


৭। Splitshire

এই ওয়েবসাইটেও অনেক সুন্দর কপিরাইট ফ্রি ভিডিও পাবেন। যা পুরো ফ্রিতে বাণিজ্যিক ভিডিওতেও ব্যবহার করতে পারবেন কোনো ধরণের ক্রেডিট ছাড়াই।


আশা করি এই লেখাটি আপনাদের ভালো লেগেছে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন এবং কমেন্ট করে জানাবেন। আর হ্যা যে সকল সাইটে ভিডিওতে ক্রেডিট দিতে বলা হয়েছে তা অবশ্যই দিবেন। আপনার একটি ক্রেডিট ভিডিও ক্রিয়েটরদের আরো উৎসাহিত করবে কপিরাইট ফ্রি ভিডিও আমাদেরকে প্রদান করতে। তাই সবসময় ক্রেডিট দেওয়ার চেষ্টা করুন।

আরো পড়ুনঃ

প্রযুক্তি দুনিয়ার সকল খবর জানতে আমাদের সাথে থাকুন এবং যুক্ত হয়ে যান আমাদের ফেসবুক পেইজের সাথে।

5 thoughts on “ফ্রিতে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার সেরা ৭টি সাইট”

  1. এসব ওয়েবসাইটের ভিডিও ইউটিউবে ব্যবহার করলে কি কপিরাইট স্ট্রাইক খাওয়ার সম্ভাবনা আছে?
    আর স্টক ফুটেজ লাইসেন্স দ্বারা কি বুঝানো হয়েছে?

  2. এই সব ওয়েব সাইট থেকে মিউজিক না কিনে যদি ওয়েব সাইটের মধ্যে রেখে চালু করে রেকর্ডিং করি, তাহলে ইউটিউবে কোন কপি রাইট স্ট্রাইক খাওয়ার সম্ভাবনা আছে কিনা?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।