ইন্সটাগ্রামে গ্রাহকের পাসওয়ার্ড খোলা পরে রয়েছে সার্ভারে

জনপ্রিয় ছবি শেয়ারিং প্লাটফর্ম ইন্সটাগামের কয়েক লক্ষাধিক গ্রাহকের পাসওয়ার্ড ফেসবুক সার্ভারে খোলা অবস্থায় পরে রয়েছে। মূলত সার্ভারে পাসওয়ার্ড এনক্রিপশান করে রাখা হয়ে থাকে।

এই বিষয়ে ফেসবুক জানিয়েছে, ইন্সটাগ্রাম আইডির কয়েক লক্ষ পাসওয়ার্ড খোলা অবস্থায় পরে থাকতে দেখা গিয়েছে। এর ফলে ওই সকল আইডি ক্ষতিগ্রস্থ হবে। যারা ক্ষতিগ্রস্থ হয়েছে তাদেরকে এই বিষয়ে জানিয়ে দেওয়া হবে। এই সকল খোলা পাসওয়ার্ড প্রতিষ্ঠানটির কোনো কর্মী ব্যবহার করেনি।

ফেসবুক কতৃপক্ষ গত মাসে জানিয়েছিলো, তাদের সার্ভারে কয়েক হাজার পাসওয়ার্ড এনক্রিপশান ছাড়া পরে আছে। তা এইবার লক্ষাধিক ছাড়িয়েছে।

ফেসবুকে একের পর এক তথ্য ফাঁসের কেলেঙ্কারি ঘটেই চলছে। গত বছর কেমব্রিজ অ্যানালিটিকা থেকে প্রকাশিত তথ্য জানা গিয়েছিলো, ফেসবুক ৮.৭ কোটি গ্রাহকের তথ্য একটি প্রতিষ্ঠানের কাছে বিক্রি করেছে।

এরপরই চাপের মুখে পড়ে প্রতিষ্ঠানটি এবং তথ্যের সুরক্ষার জন্য একের পর এক পদক্ষেপ নিয়েছে। তবুও তথ্য ফাঁস হওয়া বন্ধ হচ্ছে না।

এখন দেখার বিষয় ভবিষ্যতে ফেসবুক কি পারবে গ্রাহকদের তথ্যের নিরাপত্তা দিতে! না একের পর এক তথ্য ফাঁস কেলেঙ্কারি ঘটবে তা ভবিষ্যৎই বলে দিবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।